রেল গাড়ী বাঁক নেয় কিভাবে ? 🤔🤷
==================================
( অনেকেই জানতে চেয়েছেন।
ব্যাপারটা বোঝাতে গেলে একটু খুলে বলতে হবে , তাই আলাদা করে পোস্ট দিচ্ছি । চেষ্টা করছি যতটা পারা যায় ছোট করে এবং টেকনিকাল ভাষায় না বলে,সহজ করে বলার। )
প্রথমে একটা কথা বলে রাখি,
এক) সাইকেল
দুই ) রিক্সা।
তিন) ছোট গাড়ি মানে ছোট কার ( হ্যাচব্যাক /সেদান/ এস ইউ ভি) ।
চার ) একটু বড় গাড়ি মানে জিপ থেকে বাস ট্রাক, এবং
পাঁচ ) রেল গাড়ি -- প্রত্যেকের বাঁক নেওয়ার মেকানিজম / পদ্ধতি কিন্তু আলাদা।
সে আলোচনায় আর ঢুকছি না। ট্রেনে আসছি।
ছোটবেলায় একটা কাঠির দু'পাশে দু'টো কৌটোর মুখ লাগিয়ে গাড়ির চাকা বানিয়েছেন? মাঝখানে হুইল শ্যাফ্ট মানে টেকনিক্যাল ভাষায় যাকে বলে অ্যাক্সেল। আর দু পাশে দু'টো চাকা।
না বানিয়ে থাকলে কল্পনা করুন। কল্পনা করুন একটা কাঠির দু'পাশে দু'টো সমান সাইজের চাকা শক্ত করে লাগানো। এবার এটাকে গড়িয়ে দিলে কী হবে?
সোজা গড়িয়ে যাবে।
কিন্তু দু পাশের চাকা দু'টো যদি সমান না হয়? একটা ছোট আর একটা বড় হয় ? তাহলে কি গড়িয়ে দিলে সোজা যাবে?
না, বেঁকে যাবে ছোট চাকার দিকে।
রেলগাড়িতেও ঠিক তাই হয়।
চাকার যে অংশটা লাইনের উপর লেগে থাকে তাকে বলে থ্রেড (চিত্র 1)।
এই থ্রেডটা কিন্তু বেশ চওড়া আর কোনিক্যাল শেপড। অর্থাৎ বাইরের দিকের ডায়ামিটার ছোট আর ভেতরের দিকে বড়। ( ভেতরের দিকে থ্রেডের পরে থাকে ফ্লেঞ্জ। অনেকের ধারণা এই ফ্লেঞ্জটা মানে বাড়তি উঁচু ধারটাই টার্ন করায় কার্ভে।আসলে তা কিন্তু নয়। )
এই থ্রেডের পুরোটা কিন্তু লাইনে লেগে থাকে না। একটা বিন্দুতে থ্রেডটা লাইন টাচ করে (চিত্র 3 ) ।
এই বিন্দুর উপরের ডায়ামিটারটাকে বলা যায় এফেক্টিভ ডায়ামিটার বা ফাংশনাল ডায়ামিটার।
এবার ট্রেন যখন সোজা পথে যাচ্ছে তখন দুটো চাকারই এফেক্টিভ ডায়ামিটার সমান। মানে কাঠির দুপাশের চাকার সাইজ সমান। তাই সোজা গড়িয়ে চলছে। ( চিত্র 2 )
এবার ধরা যাক লাইনটা সামনে গিয়ে বাঁ দিকে বেঁকেছে। ভাবুন একটু কী হতে পারে। চাকা কিন্তু সোজা চলতে চাইবে। আর এখানেই মজা। লাইন বাঁক নিচ্ছে বাঁয়ে আর চাকা যাচ্ছে সোজা - এতে হল কী, বাঁ পাশের চাকাটা একটু ভিতরের দিকে আর ডান পাশের চাকাটা একটু বাইরের দিকে সরে গেল। আর এতে দুটো চাকারই এফেক্টিভ ডায়ামিটার গেল চেঞ্জ হয়ে। বাঁ পাশের চাকার এফেক্টিভ ডায়ামিটার কমে গেল আর ডান পাশের চাকার এফেক্টিভ ডায়ামিটার বেড়ে গেল। ( চিত্র 4)
অর্থাৎ
Distance travelled by the outer wheel is more than the inner wheel in same R.P.M.
মানে কাঠির দুপাশের চাকতিগুলো সমান নেই। তাই ছোট চাকতির দিকে ঘুরে যাবে গাড়িটা।
আবার ডান পাশে টার্ন নেওয়ার সময় ঠিক উল্টোটা হয়। ( চিত্র 5 )
চাকার ফ্লেঞ্জ টার্ন নিতে কাজে লাগে না, তবে ওটা সেফটি দেয়। অধিক কার্ভে যে চিঁ চিঁ আওয়াজ ওঠে ওটা লাইনের সাথে ফ্লেঞ্জের ধারের ঘর্ষণ। লোহে সে লোহা টকরায়ে।
আচ্ছা চার চাকার গাড়িতে তো কোনিক্যাল শেপ থাকে না। সেখানে গাড়ি কিভাবে টার্ন করে? চার চাকার ক্ষেত্রে সামনের চাকা জোড়া আর পেছনের চাকা জোড়া যে ভিন্ন পদ্ধতিতে টার্ন করে জানেন তো?
✍️ সুমিত দেবনাথ
Comments
Post a Comment